Tuesday, December 20, 2016

Indian Rat Snake

                            
                             দাঁড়াশ সাপ বেঁচে থাকুক আমাদের প্রয়োজনে 


বাংলায় দাঁড়াশ নামে পরিচিত হলেও ইঁদুর এদের প্রধান খাদ্য বলে ইংরেজিতে একে র‌্যাট স্নেক (Rat snake) বলে। সাপটির বৈজ্ঞানিক নাম Ptyas mucosa । সম্পূর্ণ বিষ হীন Colubridae গোত্রের অন্তর্ভুক্ত ।


আকার ও আক্রিতিঃ এদের দেহের রং হালকা বাদামি বা হলুদ বাদামি কিংবা কালচে জলপাই বাদামি হয়ে থাকে ।এরা লম্বায় ২০০ থেকে ৩৫০ সেন্টিমিটার পর্যন্ত হয়ে থাকে।

 খাদ্যঃ  ব্যাঙ ,ইঁদুর, ছুঁচো, পাখি ,বাদুড়, গিরগিটি, ইত্যাদি খেয়ে খাদ্য শৃঙ্খলের এক অসাধারন ভুমিকা পালন করে দাঁড়াশ সাপ।

সভাবঃ দাঁড়াশ এর ব্যাবহার খুবেই আক্রমানাক্ত ও মারমুখি , এরা খুব দ্রুত গতিতে চলাফেরা করতে পারে । দাঁড়াশ সাপের এই ব্যাবহারের জন্য মানুষ একে ভয়ংকর ও বিষাক্ত বলে মনে করে ।এরা গাছ বেয়ে উঠা , সাঁতার কাটা ও ডুব দিয়ে থাকতে পারে অনেক খন প্রজন্ত ।ধরা পড়ার পর কিছুটা মারমুখি দেখালেও পরে খুব সহজেই পোষ মেনে যায়।

প্রজননঃ

লোক গল্পঃ লোক গল্পে আছে যে দাঁড়াশ সাপের লেজে বা নাভিতে এক ধরনের কাঁটা থাকে যা খুবেই বিষাক্ত । কথাটা সম্পূর্ণ ভিত্তি হীন , বাস্তবে দেখা গেছে দাঁড়াশ সাপের কোন নাভি নাই। শুধু বায়ু পথ আছে । পুরুষ দাঁড়াশ সাপের ক্ষেত্রে কখনো কখনো বায়ু পথে পুরুষাঙ্গ দেখা যায়,এইটাকেই অনেকে ধারণা করে বিষাক্ত কাঁটা।


 প্রকৃতিতে এদের অবদানঃ এদের খাদ্যাভ্যাস উপকৃত করছে আমাদের কৃষিকে এবং ভারসাম্য রক্ষা করছে আমাদের প্রকৃতির । প্রতিবছর বীজতলা থেকে শুরু করে খাদ্যগুদাম পর্যন্ত ইঁদুরে বিনষ্ট করে উৎপাদিত খাদ্যশস্যের ৩০ শতাংশ।তাছারা ইঁদুর নিধনে যেই বিষ প্রয়োগ করা হয় সেই বিষের প্রভাবে অন্যান্য প্রাণীও আক্রান্তত হয়ে থাকে।এতে পরিবেশের মারাত্মক ভারসাম্য হানি হয়। এই বিষ খাদ্য বস্তুর মাধ্যমে মানুষের শরীরে প্রবেশ করে নানা বিধ মারাত্মক রোগের প্রভাব বিস্ততার করে , যা আর্থিক ও মানুষিক ভাবে ক্ষতি গ্রস্থ করে আমদেরকে । উল্লেখ্য কৃষি কর্মকর্তাদের মতে একটি দারাজ সাপ প্রায় বিঘা ফসলী জমির ইদুর নিধন করতে সক্ষম।তাই আমরা কীটনাশক ও বিষ প্রয়গ থেকে সরে এসে যদি পরিবেশবান্ধব সাপ সংরক্ষণ করি তাহলে আমরা অনেক উপকৃত হবো।এতে প্রতিবছর ইঁদুর দমন অভিযানের মাধ্যমে অর্থ ব্যয় এর পরিমাণও কমে যাবে। ইঁদুরের কবল থেকে এদেশকে মুক্ত করতে চাইলে,,, দারাজ সাপ উৎপাদন, সংরক্ষন ও প্রকৃতি থেকে সাপের বংশ বৃদ্ধি নিশ্চিত করতে হবে এবং আমাদের দেশের সকল মানুষকে দারাজ সাপ সহ সকল সাপ সম্পর্কে সঠিক ধারনা প্রদান করে সাপ সংরক্ষণ করতে হবে যা কৃষি ও কৃষকের জন্য উপকারী।

No comments:

Post a Comment